ইউক্রেনের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখলে নিল রাশিয়া

ইউক্রেনের বৃহত্তম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র জেপোরোজিয়া দখলে নিয়েছে রাশিয়া।স্থানীয় কর্মক'র্তাদের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।এর আগে ইউক্রেনের স্থানীয় সময় শুক্রবার ভোররাতের দিকে জা'পোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হা'মলা করে রুশ সে'নারা।

এতে বিদ্যুৎ কেন্দ্রটিতে আ'গুন লেগে যায়। দেশটির কর্তৃপক্ষ আ'গুন নেভাতে সক্ষম হলেও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি রুশ সে'নাদের কবল থেকে বাঁ'চাতে পারেনি ইউক্রেনীয়ান সে'নারা।

তীব্র ল'ড়াইয়ের পর অ'ত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিদ্যুৎ কেন্দ্রটি দখলে নেয় রুশ সে'নারা।ইউক্রেনের এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি পুরো ইউরোপের মধ্যে সবচেয়ে বড়।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার দখলে যাওয়ার পর কর্মীরা বিদ্যুৎ কেন্দ্রের অবস্থা পর্যবেক্ষণ করছে স্থানীয় কর্তৃপক্ষ।পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কর্মীরা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন এবং বিদ্যুৎ ইউনিটগুলোর অবস্থা পর্যবেক্ষণ করছেন।

এদিকে বিদ্যুৎকেন্দ্রে আ'গুন লাগার খবরে টুইট করেছেন যু'ক্তরাষ্ট্রের জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহোম। তিনি লেখেন, ইউক্রেনের জেপোরোজিয়া পারমাণবিক কেন্দ্রে অ'গ্নিকা'ণ্ডের বিষয়ে ইউক্রেনের জ্বালানিমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আ'গুনের ঘটনায় ওই পারমাণবিক কেন্দ্রে বিকিরণের মাত্রা বাড়েনি। মা'র্কিন নিউক্লিয়ার ইনসিডেন্ট রেসপন্স টিমকে সক্রিয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়, মা'র্কিন পারমাণবিক নিয়ন্ত্রণ কমিশন এবং হোয়াইট হাউসের সঙ্গে পুরো বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

Back to top button

You cannot copy content of this page