সাপের মতো এই মাছটি দেখলেই সাথে সাথে মে'রে ফেলার নির্দেশ

যু'ক্তরাষ্ট্রের সমুদ্রবিজ্ঞানীরা পানি ছেড়ে ডাঙায় বাঁচতে পারে এমন মাছের সন্ধান পেয়েছেন। মাছটিকে ‘ভ'য়ংকর’ আখ্যায়িত করে দেখামাত্র মে'রে ফেলার পরাম'র্শ দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানায়, মাছগুলো দেখতে অনেকটা সাপের মতো। তাই নাম দেওয়া হয়েছে ‘স্নেকহেড ফিশ’। ১৯৯৭ সালেও একবার ক্যালিফোর্নিয়ার সান বার্নাডিনোর সিলভা'রহুড লেকে ধ'রা পড়ে এই মাছ। সেসময় ধারণা করা হয়েছিল মাছটি পূর্ব এশিয়ার। এটিকে এখন জর্জিয়ায় পেয়ে অ'বাক হচ্ছেন বিজ্ঞানীরা।

২০০২ সালে স্নেকহেড ফিশ ধ'রা এবং বিক্রি বেআইনি বলে ঘোষণা করা হয়। সম্প্রতি মেরিল্যান্ড প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিজ্ঞানীরা গবেষণায় জানতে পেরেছেন, এর শ্বা'সতন্ত্র এমনভাবে তৈরি যে বাতাস থেকে মানুষের মতো শ্বা'স নিতে পারে।

ফলে পানি থেকে ডাঙায় তুললেও জীবন ধারণে কোনো সমস্যা হয় না। তবে আচ'মকা পরিবেশ বদলের ফলে কিছুটা নিস্তেজ হয়ে পড়ে। জলা'শয়ের অন্যান্য প্রা'ণী, ছোট মাছ এমনকি ছোট ইঁদুরও এর খাদ্য তালিকায় রয়েছে।

আর এই কারণেই অন্যান্য জলজ প্রা'ণীর কাছে এটি বিপদের কারণ । লম্বায় তিন ফুটের কাছাকাছি মাছটি প্রায় ১৮ পাউন্ড ওজনের হয়। সেই সঙ্গে রয়েছে ধারালো দাঁত। যার সাহায্যে শিকারে কোনো সমস্যা হয় না।

Back to top button

You cannot copy content of this page