হার্ট অ্যাটাকের ১ মাস আগেই দেহ এই ৫টি সিগনাল দেয়!

আপনি জানেন কি, হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকেই দেহ কিছু সতর্কতা সংকেত দিতে শুরু করে। বিশেষজ্ঞরা এরকম ৫টি লক্ষণের কথা বলছেন যেগুলো দেখা গেলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগের পরাম'র্শ দেন তারা।

আসুন জেনে নেয়া যাক সে লক্ষণগুলো-হার্ট অ্যাটাকের ১ মাস আগেই দেহ এই ৫টি সিগনাল দেয়!স্বাস্থ্য সময় ডেস্ক ১ মিনিটে পড়ুন # অস্বাভাবিক রকমের শারীরিক দুর্বলতা: র'ক্তপ্রবাহ কমে গেলে এবং র'ক্ত চলাচল বাধাগ্রস্ত হলে এমনটা হয়। র'ক্তের শিরা-উপশিরাগুলোতে চর্বি জমে বাধা সৃষ্টি করলে এবং মাংসপেশী দুর্বল হয়ে পড়লে হৃদরোগের প্রধানতম এই লক্ষণটি দেখা দেয়।

# ঝিমুনি: দেহে র'ক্তের প্রবাহ কমে গেলে ঝিমুনিও দেখা দেয়। মস্তিষ্কে র'ক্ত প্রবাহ কমে গেলে ঝিমুনির সৃষ্টি হয়।# ঠাণ্ডা ঘাম: র'ক্তপ্রবাহ কমে গেলে দেহে ঘাম ঝরলে স্যাঁতসেঁতে ও ঠাণ্ডা ভাব অনুভূত হবে।

আরও পড়ুন: রসুনে গজাবে চুল, জানুন পদ্ধতি # বুক ব্যথা: বুক, বাহু, পিঠ এবং কাঁধে ব্যথা অনুভূত হলে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। বুকে ব্যথা এবং সংকোচন হৃদপিণ্ডের অ'সুস্থতার একটি বড় লক্ষণ।# শ্বা'সক'ষ্ট: ফুসফুসে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন এবং র'ক্ত সরবরাহ না হলে এই ধরনের সমস্যা দেখা দেয়। হার্টের সমস্যা থাকলে ফুসফুসে র'ক্ত চলাচল কমে যায়। আর শ্বা'সক'ষ্ট বা শ্বা'স ছোট হয়ে আসার মতো সমস্যা দেখা যায়।সূত্র: ডেইলিহান্ট

Back to top button

You cannot copy content of this page