চিকেন পক্সের দাগ দূর করার ৫ উপায়

চিকেন পক্স বা গুটিবসন্তে যারা আ'ক্রান্ত হয়েছেন তারাই জানেন এর ক'ষ্ট। শুধু বসন্তে নয়, বছরের যে কোনো সময়েই হতে পারে এই রোগ।
ইনফ্লুয়েঞ্জার মতোই এটিও একটি ভাই'রাস ঘটিত রোগ। ভ্যারিসেলা জস্টার (ভি-জেড ভাই'রাস) নামে এক ধরনের ভাই'রাসের জন্য এই রোগ হয়। অনুকূল আবহাওয়া পেলেই এই ভাই'রাস সক্রিয় হয় ওঠে।

চিকেন পক্স হলে শরীরের বিভিন্ন স্থানে র‌্যাশ বের হয়। যা ব্যথাযু'ক্তও যন্ত্র'ণার কারণ হয়ে দাঁড়ায়। পক্স সেরে গেলেও ত্বক থেকে এর দাগ সহ'জে যায় না।যদিও বর্তমানে বাজারচলতি বিভিন্ন প্রসাধনীর সাহায্যে দাগ দূর করা যায়। তবে এসব কেমিক্যালযু'ক্ত প্রসাধনী ব্যবহার না করাই ভালো।

চাইলে আপনি ঘরোয়া উপায়েই ত্বকের জেদি চিকেন পক্সের দাগ দূর করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক করণীয়->> ডাবের পানিতে প্রচুর মিনারেল থাকে। নিয়মিত এই পানি ব্যবহারে ত্বকের জেদি দাগ-ছোপ সহ'জেই দূর হবে।

>> খাঁটি নারকেল তেল ব্যবহারেও পক্সের দাগ দ্রুত সারাতে পারবেন। দিনে অন্তত ৩-৪ বার দাগের উপর ব্যবহার করুন এই তেল।>> অ্যালো'ভেরা ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। এজন্য একটি অ্যালো'ভেরা পাতা কে'টে জে'ল বের করে পক্সের দাগে লাগান।

>> লেবুর রস শরীরের বিভিন্ন দাগ ও ছোপ দূর করে। এজন্য তুলায় সামান্য লেবুর রস নিয়ে পক্সের দাগে ব্যবহার করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।>> মধুতে আছে প্রাকৃতিক ময়েশ্চারাইজার। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি মধু জেদি দাগ ও ছোপ দূর করে।চাইলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন ওটস। এরপর এই পেস্ট পক্সের দাগের উপর ব্যবহার করে আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Back to top button

You cannot copy content of this page