টেস্টে পরাজয়ের জন্য যাকে দায়ী করলেন আশরাফুল

পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টে গো হারা হেরেছে বাংলাদেশ। আরো একটি ব্যাটিং বিপর্যয় দেখল ক্রিকেটপ্রে'মীর। পঞ্চ'ম দিনে ২২ ওভা'রের মধ্যেই শেষ বাংলাদেশ। উইকেট হারিয়েছে ৫টি। আর রান যোগ হয়েছে ৫০টি।অর্থাৎ শ্রীলংকার ৪৩৭ রানের তাড়ায় শেষ দিনে প্রথম সেশন পুরোটা টিকল না মুমিনুল বাহিনী।

মূলত শ্রীলংকার অ'ভিষিক্ত স্পিনার প্রাভিন জয়াবিক্রমা একাই ধসিয়ে দিয়েছেন বাংলাদেশের ইনিংস। বাংলাদেশের এই করুণ পরিণতি কেন হলো তা নিয়ে এক গণমাধ্যমে ব্যাখ্যা বিশ্লেষণ দিয়েছেন শ্রীলঙ্কায় টেস্ট অ'ভিষেকে শতরান করা আশরাফুল। সর্বকণিষ্ঠ টেস্ট ব্যাটসেঞ্চু'রিয়ানের মতে, বাংলাদেশের এত বড় পরাজয়ের প্রধান কারণ ভুল একাদশ সাজানো।

আশরাফুল বলেন, ‘একাদশ নির্বাচনটা সঠিক হয়নি বলে মনে করি। আম'রা দেশে থেকে বিষয়টি অনূভব করছিলাম। কিন্তু যারা খুব কাছ থেকে মাঠ, উইকেট আর লঙ্কান স্কোয়াড দেখেও কেন তা ঝুঝতে পারলেন না। এ বিষয়টা আমা'র কিছুতেই মা'থায় ঢুকছে না।

আমাদের টিম ম্যানেজম্যান্টের অবশ্যই বোঝা উচিৎ ছিল, লঙ্কান স্কোয়াডে বাড়তি স্পিনার নেওয়া হয়েছে কেন। উইকেট প্রথম টেস্টের তুলনায় অনেক বেশি শুকনো- তার মানে শেষ টেস্টে টার্নিং পিচ হবে। প্রথম দুই-তিন দিন ঠিক থাকলেও, চতুর্থ দিন থেকে পিচে টার্ন থাকবে। সেখানে বাংলাদেশে দলে বাড়তি স্পিনার ছিল না।

সেটা না পারলেও স্পিনিং অলরাউন্ডারের অন্তর্ভুক্তি খুব জরুরি ছিল। অবশ্যই একজন পেসার কমিয়ে বাড়তি স্পিনার নেওয়া দরকার টিলঅ না হয় একজন ব্যাটসম্যান দলে রাখলে ভালো হতো। কিন্তু তারা তা করেননি। কাজেই আমা'র মতে, এই টেস্টে একাদশ সাজানোই ঠিক ছিল না।’

Back to top button

You cannot copy content of this page