জমজ সন্তান হওয়ার সম্ভাবনা বেশি থাকে যে সব নারীর

যমজ শি’শুদের নিয়ে আমাদের মধ্যে সব সময় এক ধ’রনের কৌতূহল কাজ করে। মজার ব্যাপার হচ্ছে স’ম্প্রতি যমজ শি’শুর জ’ন্মও বাড়ছে।স’ম্প্রতি প্র’কাশিত এক পরিসংখ্যান বলছে,

যমজ সন্তান জ’ন্মের হার আগের চেয়ে অনেকটাই বেড়ে গেছে। ১৯৮০ থেকে ২০০৯ পর্যন্ত এই বৃ’দ্ধির হার ৭৬ শতাংশ।১৯৮০ সালের পরিসংখ্যান অনুযায়ী, সদ্যভূমিষ্ঠ প্রতি ৫৩ শি’শুর মধ্যে একজন যমজ হত। ২০০৯ সালের হিসেবে তা বেড়ে দাঁড়ায় প্রতি ৩০ জনে একজন।

স’ম্প্রতি যমজ সন্তানের মায়েদের উপর গবেষণা চালিয়েছে ‘জার্নাল অব রিপ্রোডাক্টিভ মেডিসিন’।তাদের প্র’কাশিত প্র’তিবেদনে যমজ শি’শু বেশি জ’ন্ম নেয়ার কারণ, তাদের আচরণ এবং কাদের যমজ শি’শু বেশি জ’ন্ম হয় তা নিয়ে তথ্য দেয়া হযেছে।গবেষণায় বলা হয়েছে,

যেসব নারীদের উচ্চতা বেশি তাদের যমজ সন্তানের জ’ন্ম দেয়ার সম্ভাবনা বেশি।গবেষণায় আরও বলা হয়েছে, মায়ের উচ্চতার স’ঙ্গে যমজ সন্তান জ’ন্ম'দানের স’ম্পর্ক রয়েছে। কারণ আমাদের শ’রীরের বেড়ে ওঠার জন্য কিছু বিশেষ বিষয় কাজ করে। যাকে বলা হয় গ্রোথ-ফ্যাক্টর।

যা হচ্ছে ইনসুলিন নামের এক বিশেষ ধ’রণের প্রোটিন।এই ইনসুলিন বোন সেল বৃ’দ্ধিকে তরান্বিত করে। একই স’ঙ্গে মেয়েদের লম্বা হবার প্র’বণতা ও যমজ সন্তান জ’ন্ম'দানের বিষয়টিকে নি’য়ন্ত্রণ করে।

Back to top button

You cannot copy content of this page