যে বিষয়গুলো বিয়ের আগেই সঙ্গীকে জানানো জরুরি

জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বিয়ে। বিয়ে একটি সামাজিক বন্ধন। এই বন্ধনের মাধ্যমে দুইজন মানুষ সুখে-দুঃখে একে অ'পরের সঙ্গে সারা জীবন থাকার জন্য অঙ্গীকারবদ্ধ হন। বিয়ের মাধ্যমে শুধু যে দুজনের মধ্যেই স'ম্পর্ক গড়ে ওঠে তা কিন্তু নয়, বিয়ে দুটি পরিবারকেও এক করে।

বিয়ে হয়ে গেলেই শুধু হয় না। কারণ এই পথচলা সব সময় সহ'জ হয় না। সংসার যাত্রার দীর্ঘ পথ পাড়ি দিতে বুঝেশুনে চলতে হয়। শুধু ভালোবাসায় সংসার টেকে না। ভালোবাসার পাশাপাশি আরো অনেক কিছু জানার আছে। ভালোবাসা টিকে থাকে বিশ্বা'সের ওপর। এজন্য বিয়ের আগেই সঙ্গীকে কিছু বিষয়ে জানানো জরুরি। চলুন জেনে নেয়া যাক কোন কোন বিষয় বিয়ের আগেই সঙ্গীকে জানানো উচিত-

>> যদি আপনার কোনো খা'রাপ অভ্যাস থাকে, সেটি অসংকোচে জানিয়ে দিন হবু জীবন সঙ্গীকে।>> আপনি আপনার জীবন সঙ্গীকে যেমন বিশ্বা'স করবেন, আপনারে জীবন সঙ্গীও ঠিক তেমনই আপনাকে বিশ্বা'স করবে। তাই যদি কোনো গো'পনীয়তা থাকে, সে স'ম্পর্কে সঙ্গীকে জানিয়ে দেয়া বুদ্ধিমানের কাজ।

>> অনেকেরই দীর্ঘমেয়াদী পুরোনো কিছু রোগ থাকে। এগুলোর বেশিরভাগই জিনগত। যা আপনাকে তো বটেই, আপনার পরিবারকেও সমস্যায় ফেলে। তাই দীর্ঘমেয়াদী রোগ থাকলে বিয়ের আগেই সঙ্গীকে জানিয়ে দিন। কোনো মানসিক অ'সুস্থতা থাকলে তা-ও জানাতে ভুলবেন না।

>> অনেকেরই বিভিন্ন নে'শা থাকে। কারো বইপড়া, কারো গেম খেলায়। আবার কারো রান্না বা বেড়াতে যাওয়ার নে’শা। অনেকের আবার খা'রাপ নে'শাও থাকে। যেমন- ধূমপান, ম”দ”পা”ন বা মা’দ’কা’স’ক্তি। এসব ক্ষেত্রে যার সঙ্গে বাকি জীবনটা কা'টাবেন ঠিক করেছেন, তাকে আগে থাকতে জানিয়ে রাখু'ন।

>> অর্থ বা সম্পদ নিয়ে কখনো বাড়িয়ে বলবেন না সঙ্গীকে। এতে দাম্পত্য স'ম্পর্কের ওপর খুব খা'রাপ প্রভাব পড়ে। আর্থিক অবস্থা স'ম্পর্কে আপনার পার্টনারের স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।>> আপনি যদি অ'তীতে কোনো অ'প'রাধে অ'ভিযু'ক্ত হয়ে থাকেন, সে বিষয়েও বিয়ের আগে সঙ্গীকে জানিয়ে দিন। আপনার সব সত্য জেনেও যদি সঙ্গী আপনাকে ভালোবাসতে পারেন, সেটাই বড় প্রাপ্তি।

Back to top button

You cannot copy content of this page