চীনের করো'নার টিকা নিলেন এরদোগান

করো'নার তা'ণ্ডব রুখতে বিশ্বের বিভিন্ন দেশ যখন মা'র্কিন যু'ক্তরাষ্ট্রের তৈরি ফাইজার ও মডার্না এবং অক্সেফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকা নিচ্ছে, তখন চীনের উপরই ভরসা রাখল তুরস্ক। চীনের তৈরি করো'না টিকার প্রথম ডোজ নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আঙ্কারা শহরের একটি হাসপাতা'লে তিনি এ টিকা গ্রহণ করেন। খবর আনাদলু এজেন্সি এর।

এ সময় তিনি বলেন, আমি টিকা নেওয়ার পর ভালো অনুভব করছি। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে তিনি এ কথা বলেন। সাংবাদিকদের এরদোগান বলেন, আমি বিশ্বা'স করি সব রাজনৈতিক নেতা, সংসদ সদস্যদের উৎসাহ দেওয়ার জন্য করো'না টিকার আবেদন করা উচিত। এটাই হবে সঠিক সিদ্ধান্ত। এ সময় তিনি দেশজুড়ে ২ লাখ ৫০ হাজার স্বাস্থ্যকর্মীকে টিকাকরণের আওতায় আনার কথা বলেন। তাদেরকে সম্মুখযোদ্ধা বলেও সম্বোধন করেন। প্রথম পর্যায়ে চীনা সিনোভ্যাক বায়োটেকের ৩০ লাখ ডোজ করো'না টিকার চালান ৩০ ডিসেম্বর তুরস্কে পৌঁছায়।

এখন পর্যন্ত দেশটিতে ২৩ লাখ ৬৫ হাজার মানুষের দেহে হানা দিয়েছে মহামা'রি করো'না। এর মধ্যে গত একদিনেই আ'ক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯৬২ জন মানুষ। নতুন করে প্রা'ণ ঝরেছে ১৭০ জনের। এতে করে মৃ'তের সংখ্যা বেড়ে ২৩ হাজার ৪৯৫ জনে ঠেকেছে।

Back to top button

You cannot copy content of this page