আরও কমে গেল করো'নায় মৃ'ত্যু ও আ'ক্রান্ত

মহামা'রি করো'নাভাই'রাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃ'ত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃ'তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ৮১৯ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৭১৮ জনের দেহে করো'না শনাক্ত হয়। এ নিয়ে দেশে মোট করো'না রোগী শনাক্ত হলো ৫ লাখ ২৪ হাজার ২০ জন।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিকেলে করো'নাভাই'রাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বি'জ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংস্থার অ'তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বি'জ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন ৯৬৩ জন। মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ৬৮১ জন।

এর আগে সোমবার (১১ জানুয়ারি) দেশে আরও ৮৪৯ জনের দেহে করো'না শনাক্ত হয়। এছাড়া আ'ক্রান্তদের মধ্যে মা'রা যান আরও ২২ জন।

এদিকে করো'নাভাই'রাসে আ'ক্রান্তদের সংখ্যা ও প্রা'ণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করো'নায় আ'ক্রান্ত হয়েছেন ৯ কোটি ১৩ লাখ ১৫ হাজার ৭৬ জন এবং মৃ'ত্যু হয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৮৭৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৫২ লাখ ৮৭ হাজার ১০২ জন।

করো'নায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ'ত্যু হয়েছে যু'ক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করো'নায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ২১ লাখ ৪৩ হাজার ১৯৭ জন। মৃ'ত্যু হয়েছে তিন লাখ ৮৫ হাজার ২৪৯ জনের।

আ'ক্রান্তে দ্বিতীয় ও মৃ'ত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভা'রতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৪৭ লাখ ৯ হাজার ৯১৩ জন এবং মা'রা গেছেন এক লাখ ৫১ হাজার ৩৬৪ জন।

আ'ক্রান্তে তৃতীয় এবং মৃ'ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আ'মেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করো'নায় ৮১ লাখ ৩৩ হাজার ৮৩৩ জন সংক্রমিত হয়েছেন। মৃ'ত্যু হয়েছে দুই লাখ তিন হাজার ৬১৭ জনের।

আ'ক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করো'নায় আ'ক্রান্ত হয়েছেন ৩৪ লাখ ২৫ হাজার ২৫৯ জন। ভাই'রাসটিতে মা'রা গেছে ৬২ হাজার ২৭৩ জন।

পঞ্চ'ম স্থানে থাকা যু'ক্তরাজ্যে এখন পর্যন্ত করো'নায় সংক্রমিত হয়েছেন ৩১ লাখ ১৮ হাজার ৫১৮ জন। এর মধ্যে মা'রা গেছে ৮১ হাজার ৯৬০ জন।

এদিকে আ'ক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করো'নাভাই'রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Back to top button

You cannot copy content of this page