চীনের সঙ্গে হু’র বিতর্ক

কী'ভাবে করো'না ছড়ালো, তা নিয়ে ত'দন্ত কমিটি তৈরি করেছে ডাব্লিউএইচও (হু)। চীন সেই কমিটির কর্মক'র্তাদের ঢুকতে দেয়নি দেশে। খবর ডয়চে ভেলের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে এবার তীব্র বিতর্কে জড়ালো চীন। গত মঙ্গলবার (৫ জানুয়ারি) ডাব্লিউএইচও দাবি করেছিল, তাদের দুই কর্মক'র্তাকে চীনে ঢুকতে দেওয়া হয়নি। করো'নাভাই'রাসের উৎস খুঁজতে তারা চীনে গিয়েছিলেন।

বুধবার (৬ জানুয়ারি) রাতে চীন সরকারের মুখপাত্র জানিয়েছেন, ডাব্লিউএইচও-র সঙ্গে দিন এবং তারিখ নিয়ে আলোচনা চলছে। তার আগে কী'ভাবে তারা প্রতিনিধি পাঠিয়ে দিলেন, তা স্পষ্ট নয়। সে কারণেই ওই কর্মক'র্তাদের ঢুকতে দেওয়া হয়নি।

২০১৯ সালের ডিসেম্বর মাসে করো'নাভাই'রাসের প্রথম চিহ্ন পাওয়া যায় চীনে। দেশের উহানে প্রথম এই ভাই'রাসে সাধারণ মানুষ আ'ক্রান্ত হতে শুরু করেন। পরবর্তীকালে প্রশ্ন ওঠে, ভাই'রাসটি কি প্রাকৃতিক, না কি ল্যাবরেটরিতে তৈরি?

আ'মেরিকা সহ বেশ কয়েকটি দেশ দাবি করে, চীন পরীক্ষাগারে ওই ভাই'রাস তৈরি করেছে। উহানের একটি ল্যাবরেটরি থেকে কী'ভাবে ভাই'রাসটি বাইরে চলে আসে, সে বিষয়েও নানা বিতর্কিত তথ্য সামনে আসতে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য বরাবরই চীনের পাশে দাঁড়িয়েছে। ভাই'রাসটিকে প্রকৃতিজাত বলেও দাবি করেছে তারা।

বস্তুত, এ নিয়ে আ'মেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্পের সঙ্গে ডাব্লিউএইচও-র বিতর্কও হয়। ট্রা'ম্প তাদের ফান্ডিং বন্ধ করে দেন।

এবার সেই ডাব্লিউএইচও-র সঙ্গেই বিতর্কে জড়িয়েছে চীন। ১০ জনের একটি দল তৈরি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই দলটি চীনে গিয়ে করো'নার উৎসের সন্ধান করবে। অর্থাৎ, প্রথম কী'ভাবে করো'না ছড়ালো, তা বের করার চেষ্টা করবে। এ বিষয়ে চীনের সঙ্গে ডাব্লিউএইচও-র আলোচনাও চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, সেই কাজেই দুই কর্মক'র্তা চীনে গিয়েছিলেন। কিন্তু ভিসায় সমস্যা আছে বলে তাদের ফেরত পাঠানো হয়েছে।

চীন দাবি করেছে, বিষয়টি নিয়ে ডাব্লিউএইচও-র সঙ্গে এখনও কথা চলছে। ত'দন্তের দিনক্ষণ নিয়ে এখনও কোনও নির্দিষ্ট তারিখ সাব্যস্ত হয়নি। এই পরিস্থিতিতেই দুইজন কর্মক'র্তা চলে আসেন। ফলে তাদের বাধ্য হয়েই ফেরত পাঠাতে হয়েছে।

উহানের যে পরীক্ষাগারটির নাম বার বার উঠে আসছে, সেখানে এর আগেও কাউকে ঢুকতে দেয়নি চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মক'র্তাদেরও কি সেখানে তারা ঢুকতে দিতে চাইছে না? বিভিন্ন মহলে এ প্রশ্ন উঠছে।

Back to top button

You cannot copy content of this page