ভিসা কার্যক্রম শুরু করছে ঢাকার মা'র্কিন দূতাবাস

এফ, জে এবং এম ক্যাটাগরির ভিসার জন্য নতুন আবেদনকারীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ শুরু করতে যাচ্ছে ঢাকাস্থ যু'ক্তরাষ্ট্র দূতাবাস। এই ক্যাটাগরিগুলোতে আছে স্টুডেন্ট ভিসা, স্টুডেন্ট এক্সচেঞ্জ ভিসা এবং স্কলারশিপ ভিসা।

রোববার (১৫ নভেম্বর) থেকে এ প্রক্রিয়া শুরু হবে। তবে চলমান মহামা'রি করো'না ভাই'রাস পরিস্থিতির কারণে দূতাবাসের প্রতিদিনের কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রসেস করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে বলে জানিয়েছে মা'র্কিন দূতাবাস। এছাড়াও আবেদনকারীদের ভিসা প্রক্রিয়ার সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করার জন্য অনুরোধ করা হয়েছে।

www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগ ইন করে এবং অনলাইনে প্রোফাইল হালনাগাদ করতে হবে আবেদনকারীদের। সংশ্লিষ্ট ভিসা ফি প্রদানের পরে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

এক বি'জ্ঞপ্তিতে দূতাবাস জানিয়েছে, ঢাকায় যু'ক্তরাষ্ট্রের দূতাবাসের নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত আবেদন ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এই আবেদন ফি ব্যবহার করে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেওয়া যাবে।

যারা শিক্ষার্থী ভিসা নবায়নের জন্য আবেদন করবেন তাদের জন্য বলা হয়েছে, যু'ক্তরাষ্ট্রে যেসব শিক্ষার্থী তাদের পুরনো/একই শিক্ষা প্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া অব্যাহত রাখতে চান তাদের সাক্ষাৎকার ছাড়াই স্টুডেন্ট ভিসা নবায়নের সুযোগ দেওয়া হচ্ছে।

এছাড়া এফ-২ ভিসার অধীনে স্বামী-স্ত্রী' ও তাদের ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে যু'ক্তরাষ্ট্রের দূতাবাস।

Back to top button

You cannot copy content of this page