ওরা চো'র, আমায় চোট্টামি করে হারালঃ ট্রা'ম্প

ভোটগণনার প্রবণতা জো বাইডেনের দিকে সামান্য ঝুঁক পড়ার পর থেকেই ‘ভোটচু'রি’র অ'ভিযোগ তুলে সরব ডোনাল্ড ট্রা'ম্প। এমনকি, আ'দালতে পর্যন্ত টেনে নিয়ে গিয়েছেন সেই নালিশ। আ'দালত হতাশ করলেও সুর আরও চড়ালেন ট্রা'ম্প। পরপর টুইট করে রবিবার জো বাইডেন তথা ডেমোক্র্যাটদের ‘চো'র’ বলে কটাক্ষ করলেন ট্রা'ম্প। ভোট চু'রির জন্যই তিনি হেরেছেন বলেও তোপ দেগেছেন রিপাবলিকান প্রার্থী।

ভোটগণনা পর্বে ট্রা'ম্প কখনও বলছেন, ভোট চু'রি হচ্ছে। কখনও দেরিতে পৌঁছনো ব্যালট'কে বৈধ ঘোষণার অ'ভিযোগ তুলে সরব হয়েছেন। টুইটারে হুঙ্কার ছেড়েছেন, বন্ধ করুন ভোট গণনা। সেই সব অ'ভিযোগে অন্তত তিনটি রাজ্যের গণনা নিয়ে আ'দালতের দ্বারস্থ হয়েছেন। আ'দালত পত্রপাঠ ফিরিয়ে দিয়েছে সেই অ'ভিযোগ। তবে খুব সামান্য ব্যবধানে জয়-পরাজয় নির্ধারিত হওয়ায় পুনর্গণনা হয়েছে জর্জিয়ায়। কিন্তু এত কিছুতেও দ্বিতীয় বারের জন্য হোয়াইট হাউসের দরজা খোলেনি ট্রা'ম্পের জন্য।

বিষয়টি নিশ্চিত হতেই একের পর টুইটারে বো'মা ফাটিয়ে চলেছেন ট্রা'ম্প। রবিবার তাঁর টুইট, ‘‘আম'রা মনে করি এই লোকগুলো চো'র। যন্ত্রগুলো সব দু'র্নীতিগ্রস্ত। এটা চু'রির নির্বাচন। ব্রিটেনের সেরা ভোট বিশেষজ্ঞ বলেছেন, যে এটা পরিষ্কার চু'রির ভোট ছিল এই কারণে যে, কিছু রাজ্যে বারাক ওবামাকেও টপকে গিয়েছেন জো বাইডেন।’’ টুইটে ট্রা'ম্পের আরও দাবি, ‘‘পার্থক্যটা সেখানেই গড়ে দিয়েছে যে, ওঁরা যা চু'রি করতে চেয়েছিলেন সেটা করেছেন।’’

কিন্তু প্রশ্ন হল, তাঁর কথা শুনছেন কে? আ'দালতই যখন খারিজ করে দিয়েছে, তখন আর কোথায় যাবেন তিনি। উল্টো দিকে ট্রা'ম্পের এই রকম ভূরি ভূরি অ'ভিযোগকে একেবারেই পাত্তা দিতে নারাজ বাইডেনের ডেমোক্র্যাট শি'বির। তাঁরা বরং জয়ের আনন্দ তারিয়ে তারিয়ে উপভোগ করছেন। হেরে যাওয়ার পর ট্রা'ম্পর এই সব মন্তব্য তুচ্ছ-তাচ্ছিল্যের মতো উপেক্ষা করছেন তাঁরা। মন্তব্য করারও প্রয়োজন মনে করছেন না।

Back to top button

You cannot copy content of this page