২৪ ঘণ্টা পর বাইডেনকে শুভেচ্ছা জানালেন সালমান

ডোনাল্ড ট্রা'ম্পকে হারিয়ে যু'ক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া জো বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্ম'দ বিন সালমান। বিজয়ী হওয়ার ২৪ ঘণ্টার পর ডেমোক্র্যাট দলীয় প্রার্থীকে শুভেচ্ছা জানিয়েছেন সালমান। এ খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আলজারিরা।

এদিকে জয় নিশ্চিত হওয়ার পর পুরো দুনিয়া যখন বাইডেনকে অ'ভিনন্দন জানাতে ব্যস্ত তখন কার্যত নীরব থাকতে দেখা গেছে সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ এমবিএসকে। তবে বাইডেনের বিষয়ে নীরব থাকলেও পুনর্নির্বাচিত হওয়ায় তানজানিয়ার প্রেসিডেন্ট'কে অ'ভিনন্দন জানিয়েছেন তিনি।

শেষ পর্যন্ত জো বাইডেন ও কমলা হ্যারিসকে অ'ভিনন্দন জানান সৌদি বাদশাহ সালমান ও তার পুত্র যুবরাজ মোহাম্ম'দ বিন সালমান (এমবিএস)। এ সময় তারা দুই দেশের বিদ্যমান স'ম্পর্ক আরও জো'রদার করতে রিয়াদের আগ্রহের কথা জানান।

বিদায়ী মা'র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্প ও তার ইহুদি জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে ব্যক্তিগত সুস'ম্পর্ক রয়েছে সৌদি যুবরাজ মোহাম্ম'দ বিন সালমানের। ট্রা'ম্প-কুশনারের প্রচেষ্টাতেই ইস'রায়েলের সঙ্গে স'ম্পর্ক স্থাপনে উদ্যোগী হয় মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাববলয়ের একাধিক দেশ।

সৌদি আরবও ইস'রায়েলকে স্বীকৃতি দেবে বলে জানিয়েছিলেন ট্রা'ম্প। খাশোগি হত্যকা'ণ্ডের জবাবদিহি থেকেও যুবরাজের সুরক্ষা নিশ্চিত করেন তৎকালীন মা'র্কিন প্রেসিডেন্ট।
এখন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী বাইডেনের জয়ের মধ্য দিয়ে দৃশ্যত হোয়াইট হাউসে নিজের ঘনিষ্ঠ বন্ধুকে হারালো সৌদি আরব।

Back to top button

You cannot copy content of this page