‘গ্রে'ফতার হতে পারেন ট্রা'ম্প’

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্প ক্ষমতা ছাড়ার পর গ্রে'ফতার হতে পারেন বলে মন্তব্য করেছেন মা'র্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক মুখপাত্র অ্যাডাম এরলি।

তিনি রোববার (৮ নভেম্বর) সৌদি নিউজ চ্যানেল আল-আরাবিয়াকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ডোনাল্ড ট্রা'ম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে যেসব অ'প'রাধ করেছিলেন আ'দালতে সেগুলোর ব্যাপারে বহু মা'মলা রয়েছে। বর্তমানে তিনি প্রেসিডেন্ট হিসেবে আইনি দায়মুক্তি ভোগ করছেন বলে তাকে ওইসব মা'মলায় গ্রে'ফতার করা যাচ্ছে না।

এরেলি বলেন, ট্রা'ম্পের বি'রুদ্ধে ‘যৌ'ন নি'র্যা'তন’ থেকে শুরু করে ‘ট্যাক্স ফাঁকি দেওয়া’র মতো বহু অ'ভিযোগ রয়েছে।

এদিকে আন্তর্জাতিক অঙ্গনেও ট্রা'ম্পের বি'রুদ্ধে মা'মলা রয়েছে। চলতি বছরের ৩ জানুয়ারি ট্রা'ম্পের সরাসরি নির্দেশে ই'রানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাই'মানিকে হ'ত্যা করে মা'র্কিন সে'নারা। ই'রাকের রাজধানী বাগদাদে ওই হ'ত্যাকা'ণ্ডের পর ই'রান ট্রা'ম্পের বি'রুদ্ধে আন্তর্জাতিক আ'দালতে হ'ত্যা মা'মলার সিদ্ধান্ত নেয়। সে সময় অনেকে বিষয়টিকে হাস্যকর বলে উড়িয়ে দিলেও বিশেষজ্ঞরা বলেছেন, ট্রা'ম্প চিরদিন ক্ষমতায় থাকবেন না এবং আইনি দায়মুক্তিও তাকে আজীবন সুরক্ষা দেবে না।

শনিবার রাতে সিএনএন, ফক্স নিউজ, সিবিএস, অ্যাসোশিয়েডেট প্রেস ও নিউইয়র্ক টাইমসের মতো বড় মা'র্কিন মিডিয়াগুলো ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে আ'মেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে। এসব মিডিয়া জানায়, বাইডেন ২৯০ ইলেকটোরাল ভোট পেয়ে মা'র্কিন যু'ক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজন ২৭০ ইলেকটোরাল কলেজ ভোট।

অবশ্য প্রেসিডেন্ট ট্রা'ম্প নির্বাচনের ফলাফল মেনে নেননি। তিনি বরং এ বিষয়ে আইনি ল'ড়াইয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। নির্বাচনের ফল ঘোষণার পর প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে শুভেচ্ছা না জানিয়ে উল্টো হু'মকি দেওয়া মা'র্কিন যু'ক্তরাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতিতে বিরল ঘটনা।

Back to top button

You cannot copy content of this page