বিদেশি ওম'রাহযাত্রীর জন্য সৌদির পাঁচ নির্দেশনা

করো'না মহামা'রিতে স্থগিত থাকা ওম'রাহ সৌদির স্থানীয় ও প্রবাসীদের জন্য প্রথম দুই ধাপে সীমিত পরিসরে শুরু হয়। আগামী রবিবার (১ নভেম্বর) থেকে শুরু হবে চতুর্থ ধাপ। স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে ওম'রায় অংশগ্রহণ করতে পারবে সৌদি আরবের বাইরের দেশের নাগরিকরাও।

তবে ওম'রাহ পালনের জন্য বিদেশিদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করেছে দেশটির হ'জ ও ওম'রাহ মন্ত্রণালয়। তম্মোধ্যে প্রধান পাঁচটি নির্দেশনা হলো :

এক. ওম'রাহ পালনে ম'ক্কায় যাওয়ার আগে কোনো নিবন্ধিত ওম'রাহ কোম্পানি বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ওম'রার আবেদন সম্পন্ন করতে হবে।

দুই. করো'নাকালে ওম'রাহ পালনের জন্য বয়সসীমা নির্ধারণ করেছে সৌদির হ'জ ও ওম'রাজ মন্ত্রণালয়। ১৮ থেকে ৫০ বছর বয়সী সৌদির বাইরের দেশের নাগরিকরা ওম'রাহ পালনের সুযোগ পাবে।

তিন. ওম'রাহ যাত্রীদের পিসিআর পরীক্ষায় সম্পন্ন করো'না নেগেটিভ সার্টিফিকেট প্রদান করতে হবে। তবে নিজ দেশের নির্ভরযোগ্য কোনো ল্যাব থেকে দেশ ত্যাগের ৭২ ঘণ্টার মধ্যে তা সম্পন্ন করতে হবে।

চার. সৌদি আরব পৌঁছে সব ওম'রাহযাত্রীকে হোটেলে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

পাঁচ. ওম'রাহ পালনকারীর পাসপোর্টের সব তথ্যের সত্যতার বিষয়ে সংশ্লিষ্ট ওম'রাহ কোম্পানিকে দায়ভা'র গ্রহণ করতে হবে। ওম'রাহ যাত্রীর বিমান টিকিট ও আবাসনের তথ্যসহ সব তথ্য সৌদিতে পৌঁছার ২৪ ঘণ্টা আগে প্রদান করতে হবে।

সূত্র : আল আরাবিয়া

Back to top button

You cannot copy content of this page