বিশ্বে দ্রততম হারে বাড়ছে ধ'র্মান্তরিত মু'সলিম'দের সংখ্যা

খ্রিস্টান ধ'র্মের পরেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধ'র্ম হচ্ছে ইস'লাম। বিভিন্ন অনলাইন গবেষণা অনুসারে বর্তমানে ইস'লাম বিশ্বের দ্রুততম বর্ধনশীল ধ'র্ম। ২০২০ সালের সাম্প্রতিক জ'রিপগু'লি বলছে, বিশ্বের জনসংখ্যার প্রায় ১.৯ বিলিয়ন বা ২৪.৫ শতাংশ মু'সলমান এবং প্রতি বছর ৫ হাজারেও বেশি ব্রিটিশ ইস'লামে ধ'র্মান্তরিত হচ্ছেন যাদের বেশিরভাগই মহিলা।

জ'রিপের গবেষণা অনুযায়ী, যু'ক্তরাষ্ট্রে বছরে প্রায় ৩০ হাজার লোক ইস'লাম ধ'র্ম গ্রহণ করে। প্রতি বছর ইস'লামে ধ'র্মান্তরিতদের সংখ্যা নরওয়েতে ৩ হাজার। ধ'র্মান্তরিতরা বলছেন যে, তাদের কাছে ইস'লাম ধ'র্মকে অ'পেক্ষাকৃত যু'ক্তিযু'ক্ত এবং সত্য মনে হয়েছে। এবং তাদের ইশ্বরই ইস'লামের পথে তাদেরকে চালিত করেছেন। সিএনএন’র একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘সর্বস্তরের লোক ইস'লামে ধ'র্মান্তরিত হচ্ছে, বিশেষত হিস্পানিক এবং আফ্রিকান-আ'মেরিকানরা।’

মা'র্কিন পিউ রিসার্চ সেন্টারের গবেষণা অনুসারে, ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপি মু'সলিম জনসংখ্যা ৩০ শতাংশ বা ২.৮ বিলিয়ন এবং খ্রিস্টান জনসংখ্যা ৩১ শতাংশ বা ২.৯ বিলিয়ন বৃদ্ধি পাবে যা ইতিহাসে প্রথমবারের মতো সামঞ্জস্যপূর্ণ হবে। লন্ডন বিশ্ববিদ্যালয়ের এরিক কাউফম্যান বলেছেন যে, মু'সলিম'রা ইউরোপের সংখ্যাগরিষ্ঠের চেয়ে গুরুত্বপূর্ণ সংখ্যালঘু হবে এবং ২০৫০ সালে পশ্চিম ইউরোপের জার্মানি, ফ্রান্স এবং যু'ক্তরাজ্যের মতো উচ্চ অ'ভিবাসনপ্রাপ্ত দেশে ১০-১৫ শতাংশ মু'সলিম জনসংখ্যা থাকবে। ব্রিটিশ এবং কানাডিয়ান সাংবাদিক এবং লেখক ডগ স্যান্ডার্স বলেছেন যে, ২০৩০ সালের মধ্যে জার্মানি, গ্রীস, স্পেন এবং ডেনমা'র্কে মু'সলিম ও অমু'সলিম'দের জন্মের হার সমান হবে।

পিউ রিসার্চের এক সমীক্ষায় দেখা গেছে, ২০১০ থেকে ২০৫০ সালের মধ্যে বিশ্বের সব অঞ্চলে মু'সলিম জনসংখ্যা বাপক হারে বৃদ্ধি পাবে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মু'সলিম জনসংখ্যা ২০১০ সালের ১ বিলিয়ন থেকে বেড়ে ২০৫০ সালের মধ্যে প্রায় ১.২ বিলিয়ন পৌঁছবে বলে ধারনা করা হচ্ছে। মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকা অঞ্চলেও মু'সলমানদের সংখ্যা বৃদ্ধি ২০১০ সালের প্রায় ৩ শ’ মিলিয়ন থেকে বেড়ে ২০৫০ সালে ৫ শ’ ৫০ মিলিয়নেরও পৌছবে বলে মনে করা হচ্ছে। আফ্রিকার সাহারা অঞ্চলে মু'সলিম জনসংখ্যা ২০১০ সালের প্রায় ২৫০ মিলিয়ন থেকে ২০৫০ সালে প্রায় ৬ শ’ ৭০ মিলিয়নে উন্নীত হওয়ার পূর্বাভাস রয়েছে যা দ্বিগুণেরও বেশি। ইউরোপ এবং উত্তর আ'মেরিকার মতো ছোট মু'সলিম জনসংখ্যার অঞ্চলগু'লিতেও মু'সলমানদের সংখ্যা ২০৫০ সালে প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপে মু'সলিম জনসংখ্যা ১৬ শতাংশ থেকে প্রায় দ্বিগুণ ৩০ শতাংশ হবে। উত্তর আ'মেরিকায় মু'সলিম জনসংখ্যা ১০ শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। এশিয়া অঞ্চলে মু'সলিম'রা ২০৫০ সালের মধ্যে সময়ের মধ্যে হিন্দুদের ছাড়িয়ে যাবে। ২০১০ সালে ইন্দোনেশিয়া, ভা'রত, পা'কিস্তান, বাংলাদেশ এবং নাইজেরিয়ায় বিশ্বের ৪৮ শতংশ মু'সলিম ছিল। ২০৫০ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম মু'সলিম জনসংখ্যার দেশ ভা'রতের পর ইন্দোনেশিয়া, নাইজেরিয়া বাংলাদেশ এবং পা'কিস্তান বিশ্বের ৪৫ শতাংশ মু'সলমানের বাসস্থান হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : পিউ রিসার্চ স্টোর, উইকিপিডিয়া, ইন্টারনেট।

Back to top button

You cannot copy content of this page