বাড়ছে করো'না, ফের কঠোর হতে পারে ফ্রান্স!

করো'না ভাই'রাসের দ্বিতীয় প্রাদুর্ভাব ঠেকাতে ফের কঠোর অবস্থানে যেতে পারে ফ্রান্স। শুক্রবার এমন ইঙ্গিত দিলেন ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভা'র ভেরন।

তিনি বলেন, রাজধানী প্যারিস ও এর আশপাশে করো'না সংক্রমণ বাড়ছে। ফলে নতুন বিধিনিষেধ আরোপ করা নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে রবিবার।

বিবিসি বলছে, ওই দিনের নেওয়া সিদ্ধান্তের ফলে আসছে সোমবার থেকে সর্বোচ্চ করো'না এলার্ট দেয়া হতে পারে প্যারিসে। ইউরোপের অনেক দেশেই করো'না সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাচ্ছে। তার মধ্যে ফ্রান্স অন্যতম।

এ বিষয়ে অলিভা'র আরও বলেন, রাজধানীতে সবগুলো বার পুরোপুরি বন্ধ করে দেওয়ার প্রয়োজন হতে পারে। বৃহস্পতিবারই প্যারিস সর্বোচ্চ এলার্টের অবস্থায় চলে গিয়েছে। প্রতি এক লাখ মানুষে আ'ক্রান্তের সংখ্যা ২৫০ ছাড়িয়ে গেছে। তবু আম'রা আরো দু’একদিন দেখবো। এই ধারা অব্যাহত থাকলে আমাদের সামনে সোমবার থেকে সর্বোচ্চ এলার্ট দেয়া ছাড়া কোনো বিকল্প থাকবে না।

জানা যায়, বৃহস্পতিবার সেখানে নতুন করে করো'নায় আ'ক্রান্ত হয়েছেন কমপক্ষে ১৩ হাজার মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়েছে, তারা বলেছে ইউরোপে যেভাবে করো'না সংক্রমণ বাড়ছে, তাকে জেগে উঠার আহ্বান হিসেবে দেখা যেতে পারে।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি সর্বোচ্চ এলার্ট দেয়া হয় তাহলে পারিবারিক রিইউনিয়ন এবং বারগুলো বন্ধ থাকবে। এরই মধ্যে সংশ্লিষ্ট এলাকার বার ও রেস্তোরাঁকে রাত ১০টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

ইত্তেফাক/আরআই

Back to top button

You cannot copy content of this page