ট্রা'ম্পের কিছু হলে ক্ষমতার কেন্দ্রে থাকবে কে?

করো'নায় আ'ক্রান্ত হয়ে কোয়ারেন্টিনে আছেন যু'ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্প ও তার স্ত্রী' মেলানিয়া। হোয়াইট হাউজের চিকিৎসকরা জানিয়েছেন, ‘ট্রা'ম্প দম্পতি সুস্থ আছেন। কোয়ারেন্টিনে থেকে ট্রা'ম্প দায়িত্ব পালন করতে পারবেন।’ তবে শারীরিক অ'সুস্থতার কারণে যদি ট্রা'ম্প সরকার পরিচালনায় অক্ষম হন তাহলে প্রেসিডেন্টের দায়িত্ব কে পালন করবেন এই নিয়ে চলছে আলোচনা। খবর সিএনএনের।

কয়েক দশকের মধ্যে যু'ক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের এরকম গুরুতর রোগে আ'ক্রান্ত হওয়ার ঘটনা এটাই প্রথম। আর প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক মাস আগে ট্রা'ম্পের এই অ'সুস্থতা নতুন সঙ্কটের ঝুঁ'কি তৈরি করেছে। নির্বাচনের এক মাস আগে প্রার্থীর অ'সুস্থতায় তার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে শ'ঙ্কা তৈরি করেছে।

যদি ট্রা'ম্প অ'সুস্থতার কারণে সরকার পরিচালনায় অক্ষম হয়ে পড়েন সেক্ষেত্রে যু'ক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনী অনুযায়ী তিনি অস্থায়ীভাবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে দায়িত্ব হস্তান্তর করতে পারবেন এবং কাজে ফেরার মত সুস্থ হয়ে তিনি সঙ্গে সঙ্গে দায়িত্ব নিজের হাতে তুলে নিতেও পারবেন।

এমনকি যদি প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট দুজনেও যদি কোনো কারণে মা'রা যান বা একসঙ্গে রাষ্ট্র পরিচালনায় অক্ষম হয়ে পড়েন সেক্ষেত্রে কী' করতে হবে তাও সংবিধানে বলা আছে। জর্জ মাসন ইউনিভা'রর্সিটির আইনের অধ্যাপক ইলিয়া সমিন বলেন, এমনকি এই পরিস্থিতিতেও কার হাতে ক্ষমতা যাবে সেটা সংবিধানে স্পষ্ট করে উল্লেখ করা আছে। এরকম হলে হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি ক্ষমতা গ্রহণ করবেন।

ট্রা'ম্প কোয়ারেন্টিনে চলে যাওয়ায় আগামী ১৫ অক্টোবর ফ্লোরিডার মিয়ামিতে প্রেসিডেন্ট নির্বাচনের আগে দ্বিতীয় টেলিভিশন বিতর্কের কী' হবে তা এখনও নিশ্চিত নয়।

বাংলাদেশ জার্নাল/ নকি

Back to top button

You cannot copy content of this page