স্বামী স্ত্রী' মিলন বা স’হবাসের পর কিছু করণীয় এবং বর্জনীয়

আম'রা প্রায়শ স’হবাসে সুখানুভবের কথা বললেও স’হবাস স'ম্পর্কিত ব্যথার কথা এড়িয়ে চলি। কিন্তু বিভিন্ন স্বা’স্থ্য সম’স্যার কারণে সহ’বাসের পর পে’টে ব্য’থা হতে পারে অথবা পে’ট মোচ’ড়াতে পারে।

অনেক নারীই এরকম ব্য’থার কথা প্রকাশ করেন না বলে এটা গণনা করা কঠিন যে কতজনের স’হবাসের পর পে’টে ব্য’থা হয় অথবা মোচড় দিয়ে ওঠে। মাংসপেশির সংকোচন : অর্গা’জমের সময় পেলভিক ফ্লোরের মাংসপেশি।

মাসিক : পিরি’য়ডের সম’য় সহ’বাস করলে সহ’বাসের পর পে’ট মোচ’ড় দিতে পারে। অ’ন্ত্রের সম’স্যা : ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস) অথবা ক্রন’স ডিজিজের মতো আ’ন্ত্রিক সমস্যাও সহ’বাসের পর পে’ট মোচ’ড় বা ব্য’থার কারণ হতে পারে, বলেন ডা. স্ট্রেইচার।

পে’লভিক ফ্লো’র ডি’সফাং’শন : সহবা’সের সময় ও পরে ব্য’থা অনুভব করেন এমন ৯০ শতাংশ নারীর এই সমস্যার জন্য দায়ী হচ্ছে পেলভিক ফ্লোর ডিস’ফাংশন, বলেন ডা. স্ট্রে’ইচার। পেলভিক ফ্লোরের মাং’সপে’শি সঠিক’ভাবে টা’ইট ও রিলা’ক্স হতে না পারার অক্ষম’তা পেলভিক ফ্লোর ডিসফাংশনের অন্তর্গত।

ইউ’টেরাইন ফাইব্রো’য়েড ও ওভা'রি’য়ান সি’স্ট : জ’রায়ুতে ক্যা’নসারমুক্ত টি’উমা'র বা ইউ’টেরাইন ফাই’ব্রোয়েড ও ডিম্বা’শয়ে তর’লপূর্ণ থলে বা ওভা'রিয়ান সিস্ট থাকলেও সহ’বাস পরবর্তী পে’ট ব্য’থা হতে পারে, বলেন ডা. খলিল।

Back to top button

You cannot copy content of this page