প্রধানমন্ত্রী হিসাবে এই বিরল রেকর্ড গড়লেন নরেন্দ্র মোদি

রাজনৈতিক কর্মজীবনে আরও এক মাইলফলক ছুঁলেন ভা'রতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনিই প্রথম অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশিদিন এই পদে রয়েছেন। এই তালিকায় রয়েছেন আরও তিনজন। যারা সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। তবে তারা সকলেই কংগ্রেসি ছিলেন।

স্বাধীনতার পর থেকে দেশে সবচেয়ে বেশি'বার প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন কংগ্রেসের নেতারা। তারাই একাধিক রেক’র্ড গড়েছেন। পরিসংথ্যান বলছে, স্বাধীনতার পর থেকে সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহরু। তিনি এই পদে ছিলেন ১৬ বছর ২৬৮ দিন। তারপরেই রয়েছেন তার মে'য়ে ইন্দিরা গান্ধী। তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন ১১ বছর ৫৯ দিন।

তৃতীয় স্থানে রয়েছেন মনমোহন সিং। তিনি এই পদের দায়িত্ব সামলেছেন ১০ বছর ৪ দিন। এরপরেই রয়েছেন নরেন্দ্র মোদি। তিনি এই চেয়ারে রয়েছেন ছয় বছর। এর আগে অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে হিসেবে অটলবিহারী বাজপেয়ী সবমিলিয়ে ২২৬৮ দিন ওই চেয়ারে ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে আগস্ট মাসে অনেকগু'লি রেক’র্ড গড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম বিজেপি প্রধানমন্ত্রী হিসেবে দু’বার দিল্লির সিংহাসনে বসেছেন তিনি।

দ্বিতীয় দফায় একক সংখ্যা গরিষ্ঠাতা নিয়ে ক্ষমতায় এসেছেন তিনি। তার দখলে ছিল চারশোর বেশি আসন। পরিসংখ্যান বলছে, নরেন্দ্র মোদিই প্রথম প্রধানমন্ত্রী যিনি রামজন্মভূমি গিয়েছেন। হনুমান গ্রাহিতে পুজো দিয়েছেন। এমনকী', রামমন্দিরের ভিতপুজোতেও হাজির ছিলেন। একইসঙ্গে আগস্ট মাসে অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলে নয়া রেকর্ড গড়লেন তিনি।

Back to top button

You cannot copy content of this page