শনিবারের মধ্যে টিকট'ক নিষিদ্ধ করবেন ট্রা'ম্প

জনপ্রিয় চীনা অ্যাপ টিকট'ক শনিবারের (১ আগস্ট) মধ্যে যু'ক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করার ঘোষণা দিয়েছেন মা'র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্প।

শুক্রবার (৩১ জুলাই) রাতে সাংবাদিকদের তিনি বলেন, ‘আম'রা আ'মেরিকা থেকে টিকট'ক নিষিদ্ধ ঘোষণা করতে চলেছি। আমা'র এই অধিকার রয়েছে।’

মা'র্কিন গোয়েন্দা সংস্থা এই অ্যাপের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের দাবি, এই অ্যাপের মাধ্যমে গো'পনে তথ্য সংগ্রহ করছে চীন। একই অ'ভিযোগে কিছুদিন আগে ভা'রতেও নিষিদ্ধ করা হয় টিকট'ক।

এর আগে গত মাসে মা'র্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ‘যেসব অ্যাপ যু'ক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের সুরক্ষা ও গো'পনীয়তার নীতিমালা ভঙ্গ করবে সেগুলো আম'রা বন্ধ করতে চাই। সেখানে টিকট'ক রয়েছে।’

তবে টিকট'ক শুরু থেকেই বলে আসছে, তারা চীন সরকারকে কোনো তথ্য সরবরাহ করে না। টিকট'কের ডেটা সেন্টারগুলোর কোনোটাই চীনা আইনের অধীনে নয়। আ'মেরিকায় টিকট'ক ব্যবহারকারীদের ডেটা আ'মেরিকাতেই সংরক্ষণ করা হয়। শুধু ব্যাকআপ হিসেবে ওই ডেটা সিঙ্গাপুরেও রাখে তারা।

টিকট'কের সবচেয়ে বড় বাজার ছিল ভা'রত আর দ্বিতীয় বৃহত্তম বাজার যু'ক্তরাষ্ট্র। এই দুটি বাজার হা'রানো টিকট'কের জন্য বড় ধাক্কা হবে বলে মনে করা হচ্ছে। যু'ক্তরাষ্ট্রে অ্যাপ স্টোর ও প্লে স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকার শীর্ষে রয়েছে টিকট'ক।

জুমবাংলানিউজ/এসআর

Back to top button

You cannot copy content of this page