এবার আইপিএল গিলে খেল দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএল আয়োজনের জন্যই স্থগিত করা হয়েছে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ, এমন একটা গুঞ্জন ক্রিকেট বিশ্বে কান পাতলেই শোনা যায়। শোয়েব আখতার সহ অনেক তারকা ক্রিকেটার তো সরাসরিই বলেছেন, বিশ্বকাপ গোল্লায় যাক, আইপিএলের যেন কোনো ক্ষতি না হয়!

ভা'রতীয় এই টুর্নামেন্টের দাপটের কাছে এবার নতি স্বীকার করলো দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডও। আইপিএলে নিজ দেশের ক্রিকেটারদেরকে পাঠাতে প্রোটিয়ারা স্থগিত করেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ!

সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকাকে নিজেদের মাটিতে সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। গেল সপ্তাহে সিরিজ আয়োজনে বেশ আশাবাদী বলেও জানিয়েছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড। তবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ডিরেক্টর গ্রায়েম স্মিথ সরাসরি জানিয়ে দিলেন, ওই সিরিজের চেয়ে আইপিএলকেই গুরুত্ব দিচ্ছেন তারা। কবে নাগাদ সিরিজটি অনুষ্ঠিত হবে তারও নিশ্চয়তা দিতে পারেননি সাবেক প্রোটিয়া অধিনায়ক।

দেশটির ক্রিকেট ডিরেক্টর গ্রায়েম স্মিথ শনিবার গণমাধ্যমকে বলেন, অনির্দিষ্ট'কালের জন্য ওয়েস্ট ইন্ডিজ ট্যুর স্থগিত করা হয়েছে। সেপ্টেম্বরের শুরু থেকেই আমাদের ক্রিকেটাররা চলে যাবে আইপিএলে খেলতে। তাই এই মূহুর্তে আমাদের জন্য সময় বের করা কোনভাবেই সম্ভব না।

সেপ্টেম্বরে ২টি টেস্ট কিংবা ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে দক্ষিণ আফ্রিকাকে আমন্ত্রণ জানিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। সবই চলছিলো ঠিকঠাক। মূলত অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে এই সিরিজটি খেলার কথা ছিল দুই দলের। বিশ্বকাপ স্থগিত হওয়ায়, প্রোটিয়ারা এখন মনোযোগ দিচ্ছে আইপিএলে। সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া আইপিএলে অংশ নেবেন দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকজন ক্রিকেটার। তাই সেসময় কোন দেশে সিরিজ খেলতে রাজি নয় দক্ষিণ আফ্রিকা।

কবে নাগাদ আবার সিরিজটি আয়োজন করা সম্ভব হবে তারও কোন নিশ্চয়তা দিতে পারলেননা স্মিথ। তিনি বলেন, আম'রা সম্ভবত নভেম্বরে জাতীয় দলকে একসঙ্গে পাবো। তখন আমাদের অনেকগুলো সিরিজ খেলতে হবে। খুব ব্যস্ত সূচি থাকবে আমাদের।

গেল মা'র্চে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে দক্ষিণ আফ্রিকা। সেসময় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলতে গেলেও, করো'নার প্রভাবে টুর্নামেন্ট বাতিল করতে বাধ্য হয় তারা। আগামী বছরের জানুয়ারী থেকে মা'র্চের মধ্যে শ্রীলঙ্কা, পা'কিস্তান এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে দক্ষিণ আফ্রিকার।

Back to top button

You cannot copy content of this page