হালাল পশুর ৭টি অংশ খাওয়া নিষিদ্ধ

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে সারা'বিশ্বে অনেক হালাল পশু জবাই করা হবে। তবে এই হালাল প্রা'ণীর র'ক্ত খাওয়া খাওয়া নিষিদ্ধ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ৭টি জিনিস খাওয়া অ'পছন্দ করতেন।

হাদিসে এসেছে- বিখ্যাত তাবেয়ি হ'জরত মুজাহিদ রাহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বকরির সাত জিনিস (খাওয়াকে) অ'পছন্দ করেছেন। (তাহলো)- প্রবাহিত র'ক্ত, পিত্ত, মূত্রথলি, মাংসগ্রন্থি, নর-মাদা পশুর গুপ্তাঙ্গ এবং অণ্ডকোষ।’ (বায়হাকি)

অন্য আরেকটি হাদিসে এসেছে, ‘র'ক্ত ছাড়া হালাল পশুর অন্য কোনো অংশ হারাম নয়।’ তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হালাল পশুর এ অংশগুলো অ'পছন্দ করতেন সেগুলো হল- প্রবাহিত র'ক্ত, অণ্ডকোষ, চামড়া ও গোশতের মাঝে সৃষ্ট জমাট মাংসগ্রন্থি, মূত্রথলি, পিত্ত, নর ও মাদা পশুর গুপ্তাঙ্গ।

অবশ্য সর্ব সম্মতিক্রমে পশুর র'ক্ত খাওয়া নিষিদ্ধ। যার ফলে কুর'বানির পশু হোক কিংবা হালাল যে কোনো পশু হোক; সব হালাল প্রা'ণীর র'ক্ত খাওয়া হারাম বা নিষিদ্ধ। সুতরাং হাদিসের অনুসরণে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অ'পছন্দনীয় অংশগুলো না খাওয়াই উত্তম।

Back to top button

You cannot copy content of this page